২০২২ সালের মধ্যে সেরা ব্রাউজার কোনটি

২০২২ সালের মধ্যে সেরা ব্রাউজার কোনটি

চলুন একটি পরীক্ষা করি ২০২২-২৩ সালের মধ্যে সেরা ৪টি ব্রাউজারের মধ্যে দেখি কে সবচেয়ে উন্নত। আমরা এখানে ইউজার ফ্রেন্ডলি, সিকুরিটি, র‍্যাম এবং ফেসিলিটি সম্বন্ধে জানবো। পরীক্ষা টি হবে একটি নকআউট প্রক্রিয়া যে হেরে যাবে সেই বাদ হয়ে যাবে। সাফারি, ক্রোম, মজিল্লা ফায়ারফক্স এবং অপেরার সাথে পার্থক্য প্রকাশ হবে :   

প্রথমে সাফারি এর সাথে গুগল ক্রোমের তুলনা করি :
যারা ম্যাক ব্যবহার করে থাকেন তারা দুইটি ব্রাউজারে বিনা মূল্যে ভালো মতো ব্যবহার করতে পারেন। আপনি যদি টুকটাক ওয়েব এ কাজ করেন এবং সাধারণ ডিজাইন প্রচন্ড করেন তাহলে সাফারি ব্যবহার করবেন। আর যদি আপনি ওয়েবে অনেক গুলো কাজ একসাথে করেন এবং বুকমার্ক করতে চান তাহলে আপনি ক্রোম ব্যবহার করবেন। যাদের আইফোন রয়েছে তারা আইফোন দিয়ে আইক্লাউড ব্যবহার করে  ম্যাকের ভিতর একই ট্যাব খুলতে পারবেন। যারা উইন্ডোজ বা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন তারা জানেন ক্রর্ম ব্যবহারে গুগল থেকে কতগুলো সুবিধা পাওয়া যায়। ক্রমে আপনি যেকোনো ট্যাব গুগল ট্রান্সলেটের মাধ্যমে ভাষা পরিবর্তরন করতে পারেন। আমরা সকলেই জানি ক্রমে কিরূপ র‍্যাম ব্যবহার করে। তবে আপনি যদি চান অ্যাপ টেমার ব্যবহার করে অতিরিক্ত র‍্যাম ব্যবহার করা থেকে ক্রোমকে বিরত রাখতে পারেন। অপরদিকে ম্যাক এবং আই ফোনের জন্য সাফারি দ্রুত গতিতে কাজ করলেও তেমন কোনো বিশেষ সুবিধা এর মধ্যে পাওয়া যায় না। কিন্তু আপনি যদি উভয় ব্রাউজারের নিরাপত্তার কথা চিন্তা করেন তাহলে উভয়ই মানসম্পূর্ন্ন সিকুরিটি প্রধান করে। গুগল ব্যবহার কারীদের ডাটা কালেকশন করে তাদের ওই অনুযায়ী বিজ্ঞাপন দেখায় উপরোন্ত আইফোন ও ম্যাক আই ব্যাপারে সতর্ক। তাছাড়া ক্রোম ব্যবহারে আপনি প্রচুর পরিমানে প্রয়োজনীয় এক্সটেনশন ব্যবহার করতে পারবেন কিন্তু সাফারিতে এত সুবিধা নেই। তাই পরিশেষে বলা যায় এইখানে গুগল ক্রমেই সেরা। 

দ্বিতীয়ত এজ এর সাথে গুগল ক্রোমের তুলনা করি :
এজ এবং ক্রোম উভয় ব্রাউজার ব্যবহারকারিরা অতিরিক্ত ট্যাব ব্যবহার করতে পারেন। কিন্তু এজ এর ডিফালট হোম পেজ ব্যবহার কারীদের অনেক ভোগান্তিতে ফেলে অপরদিকে ক্রোমের  হোম পেজ খুব সহজেই ব্যবহার করা যায়। দুটি ব্রাউজারই বুকমার্কিং ফেসিলিটি থাকলেও ক্রমে রিড বুকমার্কিং এর এক্সট্রা ফেসিলিটি রয়েছে। নিরাপত্তার দিকদিয়ে দুটি ব্রউজারই সেরা তবে এজ অন্যানো থার্ড পার্টি থেকে এক্সটেনশন গ্রহণ করে যা নিরাপরতার ত্রুটি হতে পারে। ব্রাউজারের গতি বিবেচনা করলে ১ নম্বরে রয়েছে এজ। এজ ক্রোম অপেক্ষায় কম র‍্যাম খাই। এজ এর চেয়ে ক্রোমে অধিক পরিমান নিজস্ব এক্সটেনশন সার্ভিস রয়েছে। গুগলে সকল ফেসিলিটি ক্রমে থাকার কারণে এবারও এজ অপেক্ষায় গুগল ক্রমেই সেরা।     

তার পর মজিল্লা ফায়ারফক্স এর সাথে গুগল ক্রোমের তুলনা করি :
ইন্টারনেট দুনিয়াতে ক্রোমের আগে প্রায় ৪ বছর আগে আসলেও মজিল্লা ফায়ারফক্স ব্যবহারকারীদের মনে তেমন কোনো জায়গা নিতে পারেনি। দুটি ব্রাউজারই 
ম্যালওয়্যার প্রটেকশন ব্যবস্থা রয়েছে এবং দুটিই প্রচুর পরিমানে র‍্যাম খাই। তারপরেও ক্রোমে এই ব্যাপারে ব্যবস্থা থাকলেও মজিল্লা ফায়ারফক্সে তা নেই। ক্রোম এর রিলিজ হবে আগে মজিল্লা ব্যাপক জনপ্রিয় ছিল। একসময় বিশ্বের প্রায় ৭০ শতাংশ জায়গা ধকল করেছিল এই ব্রাউজারটি। ওয়েব ডেভেলপাররা মজিল্লা ব্যবহার করে সহজেই ডিজাইন পরিবর্তন করতে পারতো। কিন্তু দিনের সাথে তাল মিলিয়ে তাদের ব্রউজারটি তেমন কোনো ইউজার ফ্রেন্ডলি করতে পারেনি। তাছাড়া তেমন কোনো ভালো সুবিধা  মজিল্লা ফায়ারফক্স এ না থাকায় ক্রোম এইখানে সহজেই জিতে গেলো। 

এবার অপেরার সাথে গুগল ক্রোমের  তুলনা করি :
অপেরার জন্ম ১৯৯৫ সালে আর ক্রোম এর ২০০৮ সালে উভয় জনপ্রিয় ব্রাউজার সকলের কাছে। উভয় খুব ভালো ইউজার ফ্রেন্ডলি তবে অপেরা এদিকদিয়ে ক্রোম অপেক্ষায় এগিয়ে। তাছাড়া সিকিউরিটি দিক দিয়ে সমান ভাবে তাদের ইউজারদের প্রাইভেসি নিরাপদ রাখে। আর সবচেয়ে বোরো কথা হলো অপেরা প্রচুর কম র‍্যাম খাই যা ব্যবহারকারীদের আরো মর্সিন ভাবে চালাতে পারে। অপরদিকে প্রচুর পরিমানে সুবিধা রয়েছে ক্রোম ব্রাউজারে। আপনি প্রচুর পরিমানে এক্সটেনশন ব্যবহার করতে পারেন। আপনার পাসওয়ার্ড সেভ করে ফুল ডকুমেন্ট একসাথে জিপ করে নিতে পারেন। ডেভেলপার মুড আপনাকে যেকোনো ডিজাইন সহজেই পরিবর্তন করতে পারেন। ক্রোম এমন একটি ব্রাউজার যার মধ্যে সব কিছুই রয়েছে আপনি যা চান তাই আছে। গুগলের জিমেইল, ড্রাইভ, গ্যালারি এবং ট্রান্সলেটর সিস্টেম ক্রোমকে সব গুলো ব্রাউজারকে এগিয়ে রাখে। তাই পরিশেষে বলা যাই অপেরা অপেক্ষায় ক্রোম সেরা।